জিরো থেকে হিরো! মাত্র সন্তাহ খানেক আগেও যার নাম কেউ জানতো না, সেই লুঙ্গি এনগিডি এখন জাতীয় নায়ক। পত্রিকার পাতাজুড়ে জায়গা করে নিয়েছে লুঙ্গির ছবি।

৩৯ রানে ছয় উইকেট, নানা এনডোর্সমেন্টের সাথে লুঙ্গি এনগিডির জীবনটাও ২০১৮ সালের জানুয়ারি মাসে বদলে যেতে পারে।

আগামী ২৭-২৮ জানুয়ারি যে আইপিএল নিলাম হতে চলেছে, সেই নিলামে অন্তত চার-পাঁচটি ভারতীয় ফ্র্যাঞ্চাইজি লুঙ্গির জন্য টানাটানি করতে পারে বলে জানা গেছে। মাত্র কয়েকদিন আগে নিলামের জন্য নাম থাকা ১১২২ বিদেশি ক্রিকেটারের মধ্যে লুঙ্গি ছিলেন অনামী একজন।

এখনও তার বেস প্রাইস মাত্র ৫০ লাখ। তাকে নিয়ে টানাটানি শুরু হলে এই দাম নিলামে ১৫ কোটিও ছাড়াতে পারে।

সেঞ্চুরিয়ানে অভিষেক টেস্টে ম্যাচ জেতানোর পরে আইপিএল নিলামের অন্যতম আকর্ষণ হতে যাচ্ছেন লুঙ্গি। গত টেস্টের আগে পর্যন্ত দক্ষিণ আফ্রিকার ক্রিকেট মহলেও লুঙ্গি পরিচিত ছিলেন টি-টুয়েন্টি বোলার হিসেবে।

দক্ষিণ আফ্রিকার হয়ে তিনটে টি-টুয়েন্টিও খেলেছেন। মোট ৩৯টি টি-টুয়েন্টি ম্যাচে পেয়েছেন ৪৩টি উইকেট।

টাইটান্সের হয়ে টি-টুয়েন্টি টুর্নামেন্টে নিয়মিত বোলার তিনি। এবি ডি ভিলিয়ার্স ও বিরাট কোহলিকে রেখে দিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

স্বয়ং বিরাট নিলামের আগে আরসিবি কর্তাদের লুঙ্গির কথা বলতে পারেন। এজন্য আগে কথা বলে নিতে পারেন আইপিএলে টিমমেট এবিডি'র সাথে।

এবার দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়দের মধ্যে নিলামে ওঠার কথা ডু প্লেসিস, হাশিম আমলা, কাগিসো রাবাদা, ডেভিড মিলার, কুইন্টন ডি ককদের। এদের চেয়েও বড় আকর্ষণ হতে যাচ্ছেন লুঙ্গি। এটাও এখন খবর যে ধোনির টিম চেন্নাই সুপার কিংস লুঙ্গির জন্য ঝাঁপাতে পারে।

তার দিকে চোখ আছে আরও কয়েকটা ফ্রাঞ্চাইজির। সব মিলিয়ে এখনই লুঙ্গিকে নিয়ে আকর্ষণ যথেষ্ট।

টাইটান্সের এক কর্মকর্তা জানিয়েছেন, লুঙ্গিকে মূলত টি-টুয়েন্টি বোলার ধরা হত। কিন্তু অভিষেকে টেস্ট জেতাবে, কেউ ভাবেনি।

যে টিমই ওকে আইপিএলে কিনুক, লুঙ্গি একজন ম্যাচ উইনার। ওর দাম বাড়ারই কথা।'

 


Comments