ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর বর্ষসেরা তালিকায় এবার জায়গা পাননি কোনো বাংলাদেশি ক্রিকেটার। গত বছরের পারফরমেন্সের ভিত্তিতে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন- অস্ট্রেলিয়ার দুই খেলোয়াড় স্মিভেন স্মিথ ও নাথান লায়ন, ইংল্যান্ডের নারী ক্রিকেটার হেদার নাইট, পাকিস্তানের দুই ক্রিকেটার ফখর জামান ও মোহাম্মদ আমির এবং ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস ও ভারতের যুজবেন্দ্রা চাহাল।


সেরা টেস্ট ব্যাটসম্যান হয়েছেন স্মিথ, টেস্ট সেরা বোলার হয়েছেন লায়ন, সেরা অধিনায়ক নির্বাচিত হয়েছেন নারী ক্রিকেটার নাইট, সেরা ওয়ানডে ব্যাটসম্যান হয়েছেন ফখর জামান, সেরা ওয়ানডে বোলার হন আমির এবং টি-টোয়েন্টি ফরম্যাটের সেরা ব্যাটসম্যানের খেতাব পেয়েছেন এভিন লুইস ও সেরা বোলার নির্বাচিত হয়েছেন যুজবেন্দ্রা চাহাল।

টেস্ট ফরম্যাটে ২০১৭ সাল স্বপ্নের মতো কেটেছে স্মিথের। ৬টি সেঞ্চুরি ও ৩টি হাঢ-সেঞ্চুরিতে ১১ ম্যাচের ২০ ইনিংসে ১৩০৫ রান করেন তিনি। এরমধ্যে পুনেতে ভারতের বিপক্ষে স্মিথের ১০৯ রানের ইনিংসটি বর্ষসেরার খেতাব এনে দিয়েছে। তার ওই ব্যাটিং নৈপুণ্যেই পুনে টেস্টে জয় পায় অস্ট্রেলিয়া। পুনে টেস্টের ঐ স্কোরের চাইতেও বেশ ক’টি দুর্দান্ত ইনিংস খেলেন স্মিথ।

গাবায় সাড়ে আট ঘণ্টা ব্যাট করে অপরাজিত ১৪১ রান করেন তিনি। তারপরও পুনে টেস্টের ওই ইনিংসটিকেই সেরা হিসেবে বিবেচিত হয়। এমনকি ইংল্যান্ডের বিপক্ষে হেডিংলিতে ওয়েস্ট ইন্ডিজের শাই হোপের ম্যাচ জেতানো সেঞ্চুরিটিও পেছনে পড়ে যায়।


২০১৭ সালে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন লায়ন। ১১ ম্যাচের ২০ ইনিংসে ৬৩টি উইকেট শিকার করেন তিনি। গেল বছর ইনিংসে তার সেরা বোলিং ফিগার ছিলো ৫০ রানে ৮ উইকেট। ব্যাঙ্গালুরুতে ভারতের বিপক্ষে ওই দুর্দান্ত বোলিং ফিগারের জন্য বর্ষসেরা খেলোয়াড় হলেন লায়ন।

একই টেস্টে ৪১ রানে ৬ উইকেট নিয়েছেন ভারতের অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। কিন্তু লায়নেরটিই সেরা বলে বিবেচিত হয়।

অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, ভারতের বিরাট কোহলি ও পাকিস্তানের সরফরাজ আহমেদকে পেছনে ফেলে গেল বছরের সেরা অধিনায়ক নির্বাচিত হয়েছেন মহিলা খেলোয়াড় ইংল্যান্ডের নাইট।

দলকে বিশ্বকাপ এনে দেয়ার সুবাদেই বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন নাইট। এছাড়া গেল বছর তার নেতৃত্বে ১৫ ম্যাচের ১১টিতেই জয় পায় ইংল্যান্ড। প্রথমবারের মত এই ক্যাটাগরিতে কোন মহিলা খেলোয়াড় নির্বাচিত হলেন।


বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের জামান। ভারতের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অপরাজিত ১১৪ রান করেন তিনি। তার ওই ইনিংসটি ওয়ানেডেতে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত করলো জামানকে।

ওই ফাইনালে ১৬ রানে ৩ উইকেট নেন পাকিস্তানের আমির। দলের জয়ে মুখ্য ভূমিকা রাখায় সেরা বোলার হয়েছেন আমির।


ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে অপরাজিত ১২৫ রানের সুবাদে ওয়েস্ট ইন্ডিজের লুইস সেরা ব্যাটসম্যান নির্বাচিত হন। ব্যাঙ্গালুরুতে ইংল্যান্ডের বিপক্ষে ২৫ রানে ৬ উইকেট ভারতের লেগ-স্পিনার চাহালকে বোলার নির্বাচিত করে।

 


Comments